রবিবার, ২৬ মে ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহ-৪ আসনের এমপি আনার হত্যাকান্ড হত্যাকারীদের ফাঁসির দাবীতে নেতাকর্মীদের অবস্থান কর্মসূচী বাগআঁচড়া পল্লী বিদ্যুৎ সাব জোনাল অফিসের কর্মকর্তা ও কর্মচারিদের বিরুদ্ধে অভিযোগ শার্শা উপজেলা পরিষদ নির্বাচনে সোহরাব চেয়ারম্যান ,ভাইস চেয়ারম্যান রহিম ও সালমা বিজয়ী আজ ঝিনাইদহের দুইটি উপজেলায় নির্বাচন হরিণাকুন্ডু ও শৈলকুপা উপজেলায় আ’লীগে আ’লীগে টক্কর ঝিনাইদহে মাস ব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন ঝিনাইদহ প্রেসক্লাবে এক নারীর সংবাদ সম্মেলন এমপির নির্দেশে সামটায় উপজেলা নির্বাচন প্রস্তুতি সভা প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে-পার্বত্য প্রতিমন্ত্রী বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা, থানায় অভিযোগ আশীর্বাদের ৪ দিন পর অন্ত কুন্ডুর মৃত্যু নিয়ে ধোঁয়াসা, পরিবারটিতে চলছে শোকের মাতম

তাহিরপুরে হানাদার মুক্ত দিবস আজ

Reporter Name
  • Update Time : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১
  • ২৮২ Time View

সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জ তাহিরপুর উপজেলা ১৯৭১ সালের ৪ ডিসেম্বর এই দিনে হানাদার মুক্ত হয়েছিল। বীর মুক্তিযোদ্ধারা সেদিন সম্মুখ থেকে হানাদার বাহিনীকে হটিয়ে দিয়ে তাহিরপুর থানাকে হানাদার মুক্ত করেন। তাই ৪ই ডিসেম্বর তাহিরপুর উপজেলায় হানাদার মুক্ত দিবস হিসাবে পালন করা হয়।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ তাহিরপুর উপজেলার সাবেক কমান্ডারের আয়োজিত হানাদার মুক্ত দিবস উপলক্ষ্যে শনিবার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ থেকে স্মৃতি সৌধে পুস্তস্হবক অর্পণ বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় র‌্যালি শেষে তাহিরপুর সদর বাজারে আলোচনা সভার আয়োজন করা হয়। সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা সস্তান ওয়াহিদ খসরুর সঞ্চালনায় বক্তব্য রাখেন,উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আবুল হোসেন খান,সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুছ ছোবাহান আখঞ্জি,উপজেলা আওয়ামীলীগ সহ সভাপতি আলী মর্তূজা,সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রৌজ আলী,উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারন সম্পাদক আমিনুল ইসলাম,উপজেলা যুবলীগ আহবায়ক হাফিজ উদ্দিন,বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাহিদ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আবুল বাশার,মুক্তিযোদ্ধা সন্তান বিলাল হোসেন প্রমূখ। ৪ই ডিসেম্বর তাহিরপুর মুক্ত দিবস ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী তাহিরপুর উপজেলা ছেড়ে জামালগঞ্জ উপজেলা হয়ে সুনামগঞ্জ শহরের দিকে পালিয়ে যায়। তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার রফিকুল ইসলাম,ও অনেকেই জানান-তাহিরপুর উপজেলা ৫নং সেক্টরের ৪নং সাব সেক্টরের বড়ছড়া,টেকেরঘাট এর অধিনে ছিল। এই দিনে মুক্তিযোদ্ধারা উপজেলার বিভিন্ন এলাকায় সারা রাত জেগে যুদ্ধ করে হানাদার বাহিনীদের কে পরাজিত করে। উপজেলা সদরে অবস্থান রত পাকিস্তানী হানাদারদের শেষ বারের মত মরন কামর দেবার জন্য বিভিন্ন পরিকল্পনা করে। মেজর মুসলেদ্দিনের নেতৃত্বে সবাই একত্রিত হয়ে জাপিয়ে পড়ে উপজেলা সদরে ভোর ৪টার পর পর। কিন্তু এলাকা থেকে এর আগেই দখলার, নিষ্টুর, বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীরা নিজেদের করুন পরিনতির কথা স্বরন করে পালিয়ে যায়। এই সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে ভোর থেকে আনন্দে সবার মুখে উচ্চারিত হয় জয় বাংলা বাংলার জয় প্রতিধবনি। শুরু হয় আনন্দ মিছিল,মিছিলে মুখরীত হয়ে উঠে সারা তাহিরপুর উপজেলার মানুষ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: