বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহ জেলা আনসার অফিসে ভোরের কাগজের সাংবাদিক অবরুদ্ধ, লাঞ্ছিত ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন ভোগান্তির আরেক নাম, জনমনে তীব্র অসন্তোষ ঝিনাইদহে আগুনে পুড়লো ৫ বিঘা পানের বরজ ও বসত বাড়ি ঝিনাইদহে তীব্র তাপদাহে দেখা দিয়েছে পানির সংকট, হাজার হাজার নলকূপে উঠছে না পানি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী আ.লীগ মনোনীত চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যানগণের নোমিনেশন জমা অসহায় পরিবারের নিরুপায় নির্মমতা! চুরি ঠেকাতে ৩ বছর শেকল বন্দি কিশোর শিমুল তুলা পাড়তে গিয়ে শিক্ষকের করুণ মৃত্যু শব্দদূষণ বন্ধে সেবা সংগঠন এর পক্ষ থেকে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি এবং স্মারকলিপি প্রদান  দেশের উন্নয়ন ও শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে- রাঙ্গামাটির সাংগ্রাই উৎসবে পার্বত্য প্রতিমন্ত্রী

তাহিরপুরে জাদুকাটা নদী পথে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে প্রতিনিধিদলের জাদুকাটা নদী পরিদর্শন

Reporter Name
  • Update Time : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
  • ৩০২ Time View

আমির হোসেন,স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার সীমান্ত নদী জাদুকাটার নদী পথে ভারত থেকে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে জাদুকাটা নদী পরিদর্শন করেছেন সিলেট কাস্টম্স, সিলেট ও সুনামগঞ্জ চেম্বারের একটি প্রতিনিধিদল।

আজ(১৭ জানুয়ারি সোমবার) সকালে ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী পথে ভারতের মেঘালয় থেকে পাথর, কয়লা ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির ব্যাপারে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সুনামগঞ্জের ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর একটি প্রতিনিধিদল জাদুকাটা নদী পরিদর্শন করেন।

প্রতিনিধিদলে ছিলেন কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ, সুনামগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য নজির হোসেন, কাস্টম্স এর উপ কমিশনার মোঃ শায়েখ আরিফিন জাহিদী, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, পরিচালক কাজী মোঃ মোস্তাফিজুর রহমান,সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সহ সভাপতি শামছুল হক। পরিদর্শন শেষে কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম জাদুকাটা নদী পথ দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ইত্যাদি আমদানির ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন।

তিনি ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় এ রুট দিয়ে আমদানি চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। তিনি জাদুকাটা নদীর কোন অংশ দিয়ে ভারত থেকে পণ্য আসবে এবং কোথায় লোড-আনলোড হবে,সেসব স্থানের উপর একটি ভিডিও প্রতিবেদন তৈরী করে কাস্টম্স বিভাগের নিকট প্রদানের অনুরোধ জানান। তিনি বলেন, এ রুট দিয়ে আমদানি চালুর লক্ষ্যে আমরা এ রুটের বিপরীতে অবস্থিত ভারতীয় অংশের কাস্টম্স বিভাগ ও ভারতীয় হাই কমিশনের সাথে আলোচনা করবো। আশা করি অতি দ্রæতই জাদুকাটা নদী দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু হবে।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, জাদুকাটা নদী ইউনোস্কো’র তালিকাভুক্ত একটি সংরক্ষিত এলাকা। এ নদীর গভীরতা বৃদ্ধি ও অবকাঠামোগত উন্নয়ন করে এখানে একটি নদীবন্দর স্থাপন করা যেতে পারে। যা আমদানি-রপ্তানি বৃদ্ধির পাশাপাশি নৌ-পরিবহন খাতেও ভূমিকা রাখবে। তিনি দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সুনামগঞ্জের ব্যবসায়ীগণের অনুরোধের প্রেক্ষিতে জাদুকাটা নদী এলাকা পরিদর্শনের জন্য কাস্টম্স কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। পরিদর্শনকালে স্থানীয় আমদানি-রপ্তানিকারগণ কাস্টম্স ও সিলেট চেম্বারের প্রতিনিধিদলকে জাদুকাটা নদী রুট দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন এবং যথাশীঘ্র সম্ভব এ রুট দিয়ে আমদানি-রপ্তানি চালুর অনুরোধ জানান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: