মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহে আগুনে পুড়লো ৫ বিঘা পানের বরজ ও বসত বাড়ি ঝিনাইদহে তীব্র তাপদাহে দেখা দিয়েছে পানির সংকট, হাজার হাজার নলকূপে উঠছে না পানি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী আ.লীগ মনোনীত চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যানগণের নোমিনেশন জমা অসহায় পরিবারের নিরুপায় নির্মমতা! চুরি ঠেকাতে ৩ বছর শেকল বন্দি কিশোর শিমুল তুলা পাড়তে গিয়ে শিক্ষকের করুণ মৃত্যু শব্দদূষণ বন্ধে সেবা সংগঠন এর পক্ষ থেকে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি এবং স্মারকলিপি প্রদান  দেশের উন্নয়ন ও শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে- রাঙ্গামাটির সাংগ্রাই উৎসবে পার্বত্য প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী যার যার কৃষ্টি ও সংস্কৃতি পালন করার স্বাধীনতা দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ নিশ্চিত করেছেন-পার্বত্য প্রতিমন্ত্রী রাজধানীতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত

সুনামগঞ্জের দিরাই উজান ধল গ্রামে বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৫জম জন্মবার্ষিকী পালিত

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৬৫ Time View

স্টাফ রিপোর্টার:সুনামগঞ্জ জেলা গাড়ি চলে না চলে না রে গাড়ি চলেনা,কেন পিরিতি শিখাইলে রে বন্ধু ছেড়ে যাইবা যদি,কোন মেস্তোরী নাও বানাইল কেমন দেখা যায়,ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূর পঙ্কি নায় এমন অসংখ্য কালজয়ী গানের রচয়িতা বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৫ তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে ঘরোয়া পরিবেশে।

 

মঙ্গলবার সকাল থেকে বাউলের নিজ গ্রাম উজান ধল গ্রামের নিজ বাড়িতে শাহ আব্দুল করিম পরিষদের আয়োজনে তার জন্ম বার্ষিকীকে ঘিরে চলছে আলোচনা সভা ও বাউল গানের আসর। শাহ আব্দুল করিম পরিষদের সভাপতি বাউল পূত্র শাহ নুর জালালের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন,বাউল রমেশ ঠাকুর,বাউল আব্দুর রহমান ও বাউল ফয়সল সহ অনেক গুনী শিল্পীবৃন্দ।

উল্লেখ্য ১৯১৬ সালের ১৫ই ফেব্রুয়ারী আজকের দিনে তিনি সুনামগঞ্জের দিরাই উপজেলার কালনী নদী ঘেষে উজান ধন গ্রামে জন্মগ্রহন করেন। তার জন্মদিনকে ঘিরে করোনা ভাইরাসের কারণে বাউলের গ্রামের বাড়িতে অত্যন্ত ঘরোয়া পরিবেশে তার অসংখ্য ভক্তবৃন্দের উপস্থিতি জন্মদিন পালিত হচ্ছে। তার পিতা ইব্রাহিম আলী ও মাতা নাইওরজান বিবি।

দারিদ্র জীবন সংগ্রামের মাঝে বড় হওয়া বাউল সম্রাট শাহ আব্দুল করিম তিনি ছোটবেলা থেকেই সঙ্গীত সাধনার মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন। শৈশব থেকেই একতাঁরা ছিল তার নিত্যসঙ্গী। তিনি ২০০৯ সালের ১২ই সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার জীবদ্দশায় শাহ আব্দুল করিম ১৬ শ”র বেশী গান লিখেছেন এবং সুর দিয়েছেন বলে জানান,আব্দুল করিম পূত্র বাউল শাহ নুর জালাল।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: