রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন
সর্বশেষ :
এমপির নির্দেশে সামটায় উপজেলা নির্বাচন প্রস্তুতি সভা প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে-পার্বত্য প্রতিমন্ত্রী বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা, থানায় অভিযোগ আশীর্বাদের ৪ দিন পর অন্ত কুন্ডুর মৃত্যু নিয়ে ধোঁয়াসা, পরিবারটিতে চলছে শোকের মাতম নাগেশ্বরীতে পরিবার পরিকল্পনা বিষয় কর্মশালা অনুষ্ঠিত ঝিনাইদহে নিরাপদ ও কোয়ারেন্টাইন পোকামাকড় মুক্ত আম, সবজি ও রপ্তানি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ঝিনাইদহে জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ রাশেদ আল মামুনকে হত্যার হুমকি, থানায় জিডি ঝিনাইদহে উপ-নির্বাচনে লড়বেন হিরো আলম ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মহান মে দিবসের আলোচনা সভা শিশু শ্রম বন্ধের দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে ইয়ুথ এগেইনস্ট হাঙ্গারের মানববন্ধন কর্মসূচী

আজ ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস তবুও শার্শায় শ্রমিকদের চলছে হাঁড়ভাঙ্গা পরিশ্রম

Reporter Name
  • Update Time : রবিবার, ১ মে, ২০২২
  • ৩৩১ Time View

মিলন কবিরঃ  আজ পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস।মে দিবসে সব সরকারি, আধা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ। তবুও কিছু মানুষ রুটিরুজির সন্ধানে বেরিয়ে পড়েছেন কাজে। কারণ এক বেলা কাজ না করলে তাঁর পরিবারকে কাটাতে হবে অনাহারে। কারও কারও আবার মেলে না ছুটি। ছুটির দিনে কাজ করে তাদের জোটে বাড়তি অর্থ ।আর এই দিয়ে চলে তাদের জীবন সংসার। মে দিবস পালন তো এসব মানুষের কাছে বিরক্তির কারন।

যশোরের শার্শা উপজেলার সামটা গ্রামের আল-আমিন নির্মাণ শ্রমিকের কাজ করে সংসার চালান। রোববার মে দিবসের সকালেও তাকে রিতিমত  কাজ শুরু করতে হয়েছে ।মে দিবসের কথা শুনতেই তিনি বলেন,মে দিবস বলে আমাদের কাজ বন্ধ করলে হবে। সামনে ঈদ বাচ্চা কাচ্চা মুখের দিকে তাকায় আছে নতুন জামা কাপড় কিনে দেবে বাবা।যদি কাজ না করি তাহলে তাদের কাপড় চোপড় কিনবো কি দিয়ে।

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে হে মার্কেটের শ্রমিকরা ১৮৮৬ সালে শ্রমের ন্যায্য মূল্য এবং আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করার দাবিতে আন্দোলন গড়ে তোলে। সেই আন্দোলন দমন করতে সেদিন গুলি চালানো হয়। সেদিন ১০ শ্রমিকের আত্মত্যাগে গড়ে ওঠে বিক্ষোভ। প্রবল জনমতের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করতে বাধ্য হয়। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের সংগ্রামী ঐক্যের অর্জনকে স্বীকৃতি দিয়ে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়।

এরপর ১৮৯০ সাল থেকে সারা বিশ্বে শ্রমিক সংহতির আন্তর্জাতিক দিবস হিসেবে মে মাসের ১ তারিখ পালিত হচ্ছে ‘মে দিবস’ হিসেবে। মে দিবসে সরকারি ছুটির দিনে রোববার সকাল থেকেই সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করছে শ্রমিকদের বিভিন্ন সংগঠন। কিন্তু শার্শার আল-আমিনের মত অনেক শ্রমজীবী মানুষের কাছেই এ দিবস ভিন্ন কোনো অর্থ বহন করে না।

কাজে না গেলে টাকা মিলবে না; চুলায় হাঁড়ি চড়বে না, সন্তানদের লেখাপড়ার খরচ জোগাড় হবে না- এই চিন্তায় শ্রমিকের অধিকার আদায়ের দিনটিও তাদের কাটছে অন্যদিনের মত হাড়ভাঙ্গা খাটুনিতে। টেংরা গ্রামের আব্দুল লতিফ বলেন,ও সব দিবস টিবস দিয়ে বাপু আমাদের পেট চলবে না। তুমি বাপু অন্য কথা বলো শুনবানি।কাজ নাকরলে আমাদের খাওয়া হয় না। আমাদের আবার মে দিবস।

রবিবার  সকালে শার্শার সামটার বিলে কথা হয় জামতলা গ্রামের কৃষক মহিবুল ইসলামের সঙ্গে। তিনি বললেন,মে দিবস দেখতি গিলি আমাদের চলবে না ।কাজ না করলে আমাদের হাঁড়ি চুলোই উঠবে না। জামতলা রিফা ব্রিকসের মহিলা শ্রমিক তাসলিমা বলেন,স্বামী আর একটা বিয়ে করেছে এখন ছেলেপিলে মানুষ করতে গিয়ে বুকে মাটি ঠেকি যাচ্ছে। আমাদের ও সব দিবসটিবস দিয়ে কোন কাজ নেই।কাজ বন্ধ করলে খাব কি?আমাদের তো কেই দেখে না।না খাটলে খাব কি?

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: