বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহে কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত ঝিনাইদহ জেলা আনসার অফিসে ভোরের কাগজের সাংবাদিক অবরুদ্ধ, লাঞ্ছিত ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন ভোগান্তির আরেক নাম, জনমনে তীব্র অসন্তোষ ঝিনাইদহে আগুনে পুড়লো ৫ বিঘা পানের বরজ ও বসত বাড়ি ঝিনাইদহে তীব্র তাপদাহে দেখা দিয়েছে পানির সংকট, হাজার হাজার নলকূপে উঠছে না পানি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী আ.লীগ মনোনীত চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যানগণের নোমিনেশন জমা অসহায় পরিবারের নিরুপায় নির্মমতা! চুরি ঠেকাতে ৩ বছর শেকল বন্দি কিশোর শিমুল তুলা পাড়তে গিয়ে শিক্ষকের করুণ মৃত্যু শব্দদূষণ বন্ধে সেবা সংগঠন এর পক্ষ থেকে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি এবং স্মারকলিপি প্রদান 

শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ২৩৯ Time View
শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা
শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

নিজস্ব প্রতিনিধি: যশোরের শার্শায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের অভিযানে ৫ দোকানদারকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। চলছে পবিত্র রমজান মাস নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদীর মূল্য নিয়স্ত্রণে রাখতে সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ থেকে বাজার নজরদারীর উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে, যশোরের শার্শা উপজেলা নির্বাহী অফিসার (ম্যাজিস্ট্রেট) নারায়ণ চন্দ্র পালের ভ্রাম্যমাণ অভিযানের আদালত পরিচালনায়, দাম বেশি রাখা, মূল্য তালিকা না টাঙানো, তারিখ উত্তীর্ণ মাল দোকানে রাখাসহ অপরিষ্কার ভাবে দোকানের মালামাল এলোমেলো রাখার দায়ে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮, ৫১, ৫২ ও ৫৩ ধারায় অভিযানে, উপজেলা সদর বাজারের ৫ দোকানদার ও ব্যবসায়িকে জরিমানা করা হয়েছে।

 শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

উক্ত সদর বাজারের মুদি দোকান্দার ইব্রাহিম স্টোরের রেজোওয়ানকে ৫১ ও ৫২ ধারায় ২ হাজার টাকা, মুদি দোকান্দার শেখ লিটন স্টোরকে ৩৮ ধারায় ১ হাজার টাকা, মাংস ব্যবসায়ী খোকন কসাইকে ৩৮ ধারায় ৫ শত টাকা, মুরগি ব্যবসায়ী রফিকুল ইসলামকে ৩৮ ধারায় ১ হাজার টাকা, মুরগি ব্যবসায়ী ইসমাইল হোসেনকে ৩৮ ধারায় ১ হাজার টাকা। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সর্বমোট ৫ জনকে ৫ হাজার ৫ শত টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের মামলায়। এদিন বাজার মনিটরিংয়ের সময় ম্যাজিস্ট্রেটের সহযোগী হিসেবে অংশ নেন- স্থানীয় এলাকাবাসী ও সাংবাদিকরা।এ ছাড়াও এ সময় আইন শৃঙ্খলা রক্ষায় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সার্বক্ষনিক সহায়তা প্রদান করে শার্শা থানা পুলিশের সদস্যরা।

 শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

শার্শায় ভোক্তা অধিকার আইনে ৫ দোকানদারকে জরিমানা

সাধারণ মানুষের কথা ভেবে সরকার নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুত ও মূল্য স্বাভাবিক রাখতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে। ভোক্তার অধিকার সুরক্ষায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কাজ করছে।
ব্যবসায়ী সংগঠন, ব্যবসায়ী এবং ব্যবসা প্রতিষ্ঠান গুলোকে সততার সঙ্গে ব্যবসা পরিচালনার জন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। বাজার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে সরকার বিশেষ করে রমজান মাসে এটি জোরদার করার ব্যবস্থা নেওয়া হয়েছে।
অভিযোগ রয়েছে, দ্রব্যমূল্য বৃদ্ধিতে বাজারে কতিপয় অসাধু ব্যবসায়ীরা জড়িত। অনৈতিক মুনাফার আশায় তারা বাজারকে অস্থির এবং সরকারকে বিব্রত করছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এ ধরনের অনিয়মের বিরুদ্ধে নিয়মিত বাজার অভিযান পরিচালনা করা হচ্ছে।

দেশের অন্যান্য জেলা-উপজেলার ন্যায়, সেই ধারাবাহিকতায় বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে। উপরোক্ত তারিখ বৃহস্পতিবার সকালে, যশোরের শার্শা উপজেলা সদর বাজারে, এক ম্যাজিস্ট্রেটী ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন, শার্শা উপজেলার নির্বাহী অফিসার (ম্যাজিস্ট্রেট) নারায়ন চন্দ্র পাল। এসময় তিনি শার্শা বাজারের প্রায় বেশ কয়েকটি মূদি ও কাঁচা মালের দোকান পরিদর্শণ করেন। ছোট-বড় সকল ব্যবসায়ী এবং ভোক্তাদের সাথে দ্রব্য মুল্য নিয়ে কথাবার্তা বলেন।
বাজার মনিটরিংয়ের অভিযান পরিচালনা কালে বলেন, সরকারের কিছু দিকনির্দেশনা ও আইনি পদক্ষেপ সম্পর্কে অবহিত করে বলেন, বাজারে কোনও ধরনের সিন্ডিকেট, নৈরাজ্য ও একচেটিয়া অধিকার মেনে নেবে না সরকার। নির্ধারিত মূল্যের অতিরিক্ত দামে কেউ কোনও পণ্য বিক্রি করলে এখন থেকে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। শুধু জরিমানা আদায় নয়, এজন্য সরাসরি মামলা দায়ের করার নির্দেশনা দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: