শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহে আলোর দিশারী’র প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত নিলয়ের ‘হৃদয় নিয়ে খেলা’ সিনেমায় শিশির সর্দার ঝিনাইদহ সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালকের বিদায় অনুষ্ঠান ঝিনাইদহে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণের সমাপনী ঝিনাইদহে ২ দিন ব্যাপী কারাতে সেমিনারের উদ্বোধন জেলার শ্রেষ্ঠ হয়েছেন বেনাপোল পোর্ট থানার ওসি সুমন ভক্ত ও এসআই ঝন্টু কুমার বসাক ঝিনাইদহে স্কাউটস’র প্রতিষ্ঠতা গিলওয়েল’র ১৬৭ তম জন্ম বার্ষিকী উদযাপন শূন্যরেখায় দুই বাংলার ভাষাপ্রেমিদের শ্রোদ্ধা নিবেদন খাগড়াছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি “শার্শা উপজেলা সাংবাদিক ঐক্য পরিষদ” এর পক্ষ থেকে ২১শে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ

প্রতিবন্ধী নারীদের উন্নয়নে সাংবাদিকদের সাথে ডব্লিউডিডিএফ’র মতবিনিময়

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩
  • ৭৯ Time View
প্রতিবন্ধী নারীদের উন্নয়নে সাংবাদিকদের সাথে ডব্লিউডিডিএফ'র মতবিনিময়
প্রতিবন্ধী নারীদের উন্নয়নে সাংবাদিকদের সাথে ডব্লিউডিডিএফ'র মতবিনিময়

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় প্রতিবন্ধী নারীদের উন্নয়নে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন বেসরকারি সংস্থা ওমেন উইথ ডিজএ্যাবিলিটস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ)। ৩রা সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বগুড়া শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় ডব্লিউডিডিএফ এর জেলা সমন্বয়কারী আব্দুলাহ আল ফয়সালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন। সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন ডব্লিউডিডিএফ’র নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু।

 

সভার উদ্দেশ্য বর্ণনা করেন ডব্লিউডিডিএফ’র প্রোগ্রাম সমন্বয়কারী হুমায়ুন কবীর। সাংবাদিক ও মিডিয়া কর্মীদের সাথে প্রতিবন্ধীতা এবং সহিংসতা বিষয়ের ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে প্রধান আলোচকের বক্তব্যে আশরাফুন নাহার মিষ্টি জানান, ডব্লিউডিডিএফ বগুড়ার জেলার সদর, সোনাতলা ও কাহালু উপজেলায় প্রকল্পের মাধ্যমে নারী প্রতিবন্ধীদের অধিকার আদায়ে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান নিয়ে কাজ করছে। এই সংগঠনের আওতায় জেলার সদর উপজেলায় ৩৮৯ জন, সোনাতলা উপজেলায় ৩৮৬ জন ও কাহালু উপজেলা ৩৭৪ জন নারী প্রতিবন্ধী রয়েছে। জেলার তিন উপজেলায় ১০৫৪ জনের মধ্যে সার্ভে করে দেখা গেছে, এরমধ্যে নিরক্ষর রয়েছে ৪৯৩ জন ও অধ্যয়নরত রয়েছে ৭৬ জন।

সার্ভেতে তিন উপজেলায় ১১৪৯ জন প্রতিবন্ধী নারীর মধ্যে বিভিন্ন ভাবে হয়রানির শিকার হয়েছেন ৩২০ জন, এরমধ্যে ৩০০ জন একাধিকবার হয়রানির শিকার হয়েছেন। হয়রানির অনেক অভিযোগ আদালতে এখনও বিচারধীন রয়েছে। এরপর সাংবাদিকদের সাথে উন্মুক্ত আলোচনা সভা হয়। উন্মুক্ত আলোচনায় অংশ নেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার সমুদ্র হক, প্রতিদিনের বাংলাদেশ বগুড়া ব্যুরো চিফ মোহন আখন্দ, দেশ রুপান্তরের বগুড়া প্রতিনিধি জনি সাখাওয়াত, বণিক বার্তার বগুড়া ব্যুরো এইচ আলিম, এটিএন নিউজের বগুড়া ব্যুরো চপল সাহা, ইত্তেফাকের বগুড়া অফিসের স্টাফ রিপোর্টার মিলন রহমান, দৈনিক করতোয়ার স্টাফ রিপোর্টার নাসিমা সুলতানা ছুটু ও হাফিজা বিনা সহ অনেকে। এসময় সাংবাদিকরা সমসাময়িক প্রতিবন্ধী ব্যক্তিদের সহিংসতা ও তা প্রতিরোধের বিষয়ে বিশদ আলোকপাত করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: