রবিবার, ২৬ মে ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহ-৪ আসনের এমপি আনার হত্যাকান্ড হত্যাকারীদের ফাঁসির দাবীতে নেতাকর্মীদের অবস্থান কর্মসূচী বাগআঁচড়া পল্লী বিদ্যুৎ সাব জোনাল অফিসের কর্মকর্তা ও কর্মচারিদের বিরুদ্ধে অভিযোগ শার্শা উপজেলা পরিষদ নির্বাচনে সোহরাব চেয়ারম্যান ,ভাইস চেয়ারম্যান রহিম ও সালমা বিজয়ী আজ ঝিনাইদহের দুইটি উপজেলায় নির্বাচন হরিণাকুন্ডু ও শৈলকুপা উপজেলায় আ’লীগে আ’লীগে টক্কর ঝিনাইদহে মাস ব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন ঝিনাইদহ প্রেসক্লাবে এক নারীর সংবাদ সম্মেলন এমপির নির্দেশে সামটায় উপজেলা নির্বাচন প্রস্তুতি সভা প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে-পার্বত্য প্রতিমন্ত্রী বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা, থানায় অভিযোগ আশীর্বাদের ৪ দিন পর অন্ত কুন্ডুর মৃত্যু নিয়ে ধোঁয়াসা, পরিবারটিতে চলছে শোকের মাতম

বগুড়ায় প্রতিমা শিল্পীরা রং তুলির কাজে ব্যস্ত সময় পার করছে

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ১৪৫ Time View

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজার ব্যাপক প্রস্তুতি চলছে বগুড়ায়। এবার ৭০৭ টি পুজা মন্ডপে শারদীয় দুর্গাপুজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে বগুড়া সদর উপজেলায় ১২২টি, সারিয়াকান্দিতে ২৩টি সোনাতলায় ৫৫টি, শিবগঞ্জে ৬১টি, আদমদীঘিতে ৬৬টি, দুপচাঁচিয়ায় ৪২টি,কাহালুতে ৩৭টি, নন্দীগ্রামে ৪৬টি, শেরপুরে ৯৪টি, ধুনটে ৩৮টি, গাবতলীতে ৭৩টি ও শাজাহানপুরে ৫০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গত ১৪ অক্টোবর শুক্রবার মহালয়ার মধ্যে দিয়ে দূর্গাপূজা আনুষ্ঠানিকতা শুরু হলেও ২০ অক্টোবর শুক্রবার শুরু হচ্ছে শারদীয় দূর্গাৎসবের মহাষষ্ঠী। যা চলবে আগামী ২০ অক্টোবর মঙ্গলবার। এদিন বিজয়া দশমী। এদিকে প্রতিমা শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছে রঙের আঁচড়ে ফুটিয়ে তুলতে প্রতিমা। শিল্পীরা রাত দিন কাজ করছেন সময়মত প্রতিমা আয়োজকদের হাতে তুলে দিতে। সরজমিনে দেখা গেছে মৃৎ শিল্পীরা প্রতিমার পূর্ণতা দিতে সাদা রং শেষে নানা বাহারী রংগে রঙ্গীন করে তুলছেন দেবী দুর্গাকে। কাজল প্রাং নামে এক মৃৎ শিল্পী বলেন, আমরা সর্বোচ্চ মেধা দিয়ে কাজ শেষ করার চেষ্টা করছি। যাতে আয়োজকদের মনের মত প্রতিমা সরবরাহ দিতে পারি। তারা সন্তষ্ট হলে আমাদেরও ভালো লাগে। এদিকে প্রায় মন্ডবে চলছে সাজসজ্জার কাজ। পাশাপাশি চলছে নতুনত্ব দেয়ার প্রয়াস। বগুড়া শহরের ডালপট্টি, চেলোপাড়া, সেউজগাড়ি, দত্তবাড়ি মন্দিরের পূজা দর্শণার্থীদের মূল আকর্ষণ।

প্রতিমা, আলোকসজ্জা, অন্যান্য আয়োজন দেখতে প্রতিবছর হাজার হাজার নরনারী এ সব মন্ডবে ভীড় করেন। পূজা উদযাপনকে ঘিরে বগুড়া জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নিরাপত্তার ব্যবস্থা। ইতিমধ্যেই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রতিমা তৈরির কারখানাগুলো পরিদর্শন করেছেন। বিশেষ করে শহরের সড়কে যানজটমুক্ত, মাদকের ব্যবহার বন্ধ, পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরার ব্যবহার এবং সংশ্লিষ্ট সকলকে সতর্ক অবস্থায় থাকার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে এবং দুর্গাপূজাকে সার্বজনীন করে তুলতে বগুড়া জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে মন্দির কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেছেন। বগুড়া শহরের বিভিন্ন বিপনী বিতানে সনাতন ধর্মাবলম্বীদের কেনাকাটায় ব্যস্ত দেখা যাচ্ছে। মার্কেট গুলোতে উপচে পড়া ভীড় দেখা না গেলেও দোকানীরা বলছেন শেষের দিকে ভীড় বাড়বে বলে মনে করেন তারা।

বগুড়া পুজা উদযাপন পরিষদের সভাপতি সাগর কুমার রায় জানান, জেলায় এবার ৭০৭টি মন্ডপে পূজার আয়োজন চলছে। যা গত বছরের তুলনায় ১৩টি বেশী। প্রায় সবগুলো মন্ডবের সাজসজ্জার কাজ প্রায় শেষের পথে। ঝুকিপূর্ণ পুজামন্ডপ গুলোর তালিকা প্রশাসনকে দেয়া হয়েছে। বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থায় পূজা সম্পন্ন করতে প্রস্তুতি নিচ্ছে জেলা পুলিশ। তিন স্তরের নিরাপত্তা বলয়। কেউ আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে। বিভিন্ন সুত্র থেকে জানা গেছে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরা ও আনসার বাহিনীর সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। তিনি আরও জানান, পূজার আগে, পূজা চলাকালিন ও প্রতিমা বিসর্জনের সময় তিনভাগে ভাগ হয়ে পুলিশ দায়িত্ব পালন করবেন। পূজায় মাদকের অবাধ বিস্তাররোধে কঠোর অবস্থানে থাকবে পুলিশ। বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম জানান, বগুড়ার সবকটি উপজেলায় শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে শাদরীয় দূর্গাপূজা সম্পন্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতিমা তৈরির সময়ে যাতে প্রতিমার কোনো ক্ষতি না হয়, সেজন্য আয়োজক কমিটিকে সতর্ক থাকতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: