মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহে দিনব্যাপী কৃষি উদ্যোক্তা মেলা ও সম্মেলন মহেশপুরে মানসিক প্রতিবন্ধী নারীকে নির্যাতনের ঘটনায় আটক-৫ ঝিনাইদহে ১২ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক দাপ্তরিক কাজে দক্ষ ও স্মার্ট প্রশাসন গড়ে তুলতে হবে -পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকী ও বনভোজন শৈলকুপায় গোয়াল ঘরে অগ্নিকান্ডে পুড়ে মারা গেছে ২টি গরু ঝিনাইদহ সীমান্ত থেকে ৫টি স্বর্ণের বার উদ্ধার শৈলকুপায় ২ আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যার চেষ্টা ঝিনাইদহে জাতীয় ভোটার দিবস পালিত ঝিনাইদহ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি এম রায়হান, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ

সাগরদাঁড়িতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা

উৎপল দে,কেশবপুর :
  • Update Time : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪
  • ২৩ Time View

মহাকবির মাইকেল মধুসূদন দত্তের ২০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে রবিবার রাতে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। যশোর জেলা প্রশাসনের আয়োজনে ৯দিন ব্যাপী মধুমেলার ৩য়দিন কেশবপুরের সাগরদাঁড়িতে লাঠিখেলায় অংশ মাগুরার নবতরঙ্গ গোষ্ঠী।

মধুমেলায় হাজার হাজার দর্শক লাঠি খেলা উপভোগ করেন।ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয় গ্রামজুড়ে। প্রথমে বাদ্যের তালে তালে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। এরপরই শুরু হয় মূল আকর্ষণ। ২ জন লাঠিয়াল শব্দের তালে তালে ঝাঁপিয়ে পড়ছেন একে অন্যের উপর। নিজেকে রক্ষা করে পাল্টা আঘাত করার সুযোগ খুঁজছেন অপরজন। লাঠি খেলা দেখতে আসা সমৃদ্ধি নামের এক দর্শক বলেন, আমি ছোটবেলায় লাঠিখেলার কথা শুনেছিলাম। আজ প্রথম দেখলাম। লাঠি খেলায় বাদ্যের তালে তালে খেলছে মকবুল সরদার, ইউনুস, রাব্ব, লায়ন, তরিকুল, মাছুম সরদার, ইয়ামিন সরদার সহ আরো অনেকে ।

প্রাচীন বাংলার ঐতিহ্য বাহী লাঠিখেলা কে ধরে রাখতে কাজ করছে সংগঠনটি ।উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুন্ডু বলেন গ্রাম বাংলার ঐতিহ্য যে কত সুন্দর না দেখলে বোঝানো যাবে না। লাঠিখেলা খুবই উপভোগ করছি। খুবই ভালো লাগছে।

নবতরঙ্গ গোষ্ঠীর পরিচালক বাবু কুন্ডু বলেন ঢাকা,যশোর, খুলনা,গোপালগঞ্জ, কুষ্টিয়া, ঝিনাইদহ, গোপালগঞ্জ সহ বিভিন্ন জেলা ও উপজেলার বিভিন্ন জায়গায় লাঠিখেলা দেখানো হয়। বিনোদন আর গ্রাম বাংলার হারানো ঐতিহ্য ধরে রাখতেই আমাদের যাত্রা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: