সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
ঝিনাইদহে ব্লাড ব্যাংকের উদ্যোগে এক হাজার মানুষের মাঝে ঠান্ডা পানি ও শরবত বিতরণ সাংবাদিকদের সাথে চেয়ারম্যান পদপ্রার্থী সোহরাব হোসেনের মতবিনিময় সভা অনুষ্ঠিত বিএমএসএস’র বেনাপোল শাখা কমিটির অনুমোদন ঝিনাইদহে কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত ঝিনাইদহ জেলা আনসার অফিসে ভোরের কাগজের সাংবাদিক অবরুদ্ধ, লাঞ্ছিত ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন ভোগান্তির আরেক নাম, জনমনে তীব্র অসন্তোষ ঝিনাইদহে আগুনে পুড়লো ৫ বিঘা পানের বরজ ও বসত বাড়ি ঝিনাইদহে তীব্র তাপদাহে দেখা দিয়েছে পানির সংকট, হাজার হাজার নলকূপে উঠছে না পানি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী আ.লীগ মনোনীত চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যানগণের নোমিনেশন জমা

শুকুনের অভিঁশাপে গরু কোনদিন মরে না-কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

Reporter Name
  • Update Time : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ২৫৭ Time View

স্টাফ রিপোর্টার: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন,হাওর এলাকায়সবসময়ই ঝুকিঁপূর্ণ,তারপরেও রাব্বুল আল-আমীন আমাদেরকে সুন্দর পৃথিবী দিয়েছেন সুন্দর বাংলাদেশ দিয়েছেন,এই উর্বর জমিতে অনেক ফসল হয়। হাওর এলাকায় আমরা জানি যে এখানকার কৃষকরা একটিমাত্র ফসল করে থাকেন। ফসলটা খুবই ঝুঁকিপূর্ণ যেকোন সময়েই ফাস্ট ফ্লাড বা আগাম বণ্যায় ফসল নষ্ট করতে পারে।

 

এইবছর দেখা যাচ্ছে বণ্যার একটা বেশী প্রবণতা,ফলে ইতিমধ্য সুনামগঞ্জের বিভিন্ন হাওরে ৪/৫হাজার হেক্টর বোরো জমির ধান তলিয়ে গেছে এবং অন্যান্য হাওরে ও পানি বাড়ছে। তবে কি হবে জানি না ¯স্রষ্টা বলতে পারবেন বাকিটা। তিনি বলেন,এই আগাম বণ্যায় যেসমস্ত কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন বা হবেন তাদের জন্য আগামী বছর সরকারের তরফ থেকে বীজ ও সার বিনামূল্যে কৃষকদের মাঝে দেয়া হবে। যাতে করে কৃষকরা আগামী বছর সুন্দরভাবে বোরো ধান আবাদ করতে পারেন এবং অন্যান্য ধান আবাদ করতে চাইলে সেখানে ও সরকারের তরফ থেকে সহযোগিতার কথা জানান।

যেসমস্ত কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন তাদেরকে খাদ্য সহায়তা চাল,ডাল,তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র দেয়া হবে। তিনি আরো বলেন,২০১৭ সালে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের যেভাবে খাদ্য সহায়তা দেয়া হয়েছিল এবারো আর যদি কোন কৃষকক্ষতিগ্রস্থ না হয় তাহলে ক্ষতিগ্রস্থ ১২ হাজার কৃষককে সহায়তা দেয়া হবে। মন্ত্রী বিএনপির আন্দোলন প্রসঙ্গে বলেন,শকুনের অভিঁশাপে কোনদিন গরু মরে না এটা আমাদের গ্রাম দেশের একটি প্রবাদ। বিএনপি,জামায়াত শিবির স্বাধীনতা বিরোধী যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না,যারা দেশকে পাকিস্থান বানতে চায়। তারা চায় দেশে র্দূভিক্ষ হোক,দেশে র্দূভিক্ষ হলে একটি আন্দোলনের ইস্যু বানাতে পারবে,রাজনৈতিক অস্থিরতা বাড়বে তারা আবারো আন্দোলনের নামে রাস্তায় গাড়ি পোড়াবে জনসাধারনের র্দূভোগ বাড়াবে রেললাইন তুলে ফেলবে সরকারের পতন ঘটানোর চেষ্টা করবে।তিনি বলেন দেশে র্দূভিক্ষ ও হবে না শুকুন ও মরবে না উনাদের পা ইতিমধ্যে কবরে আছে।

তিনি বলেন বিগত সময়ে স্বাধীনতা বিরোধী জামায়াত শিবিরকে নিয়ে বিএনপি ক্ষমতায় ছিল তারা নিজেদের কবর নিজেরাই রচনা করেছে। তিনি শনিবার বিকেলে বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট উপ-কেন্দ্র সুনামগঞ্জের আয়াজনে ও জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় সুনামগঞ্জ পৌরসভার হাছন নগর এলাকায় বোরো মৌসুমে বিনা ধান ১৭ এর ফসল কর্তন পরবর্তী হাছন নগর এলাকায় কৃষক সমবেশে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

 

কৃষি মন্ত্রনালয়ের সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে ও বিনা ধানের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোজাম্মেল হকের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়াসেন গুপ্তা,সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক,সুনামগঞ্জ -১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন,সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এড. পীর ফজলুর রহমান মিসবাহ,গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি,মহিলা সংসদ সদস্য এড.শামীমা আক্তার খানম,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক মো. বেনজীর আলম, ,সুনামগঞ্জ পৌরসভার মেযর নাদের বখত,বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মো.মোফাজ্জল ইসলাম,বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীর,জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সাঈদ ও বিনা ধান-১৭ এর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আব্দুর রাকিব ও সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কালাম প্রমুখ।

 

এর আগে মন্ত্রী সকালে জেলার দিরাই উপজেলার চাপতির হাওরে বণ্যায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা বলেন। এছাড়াও তিনি সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2023 SN BanglaNews
কারিগরি সহযোগিতায়: